ডেস্ক রিপোর্ট

বেঙ্গল নিউজ টোয়েন্টিফোর


২৪ এপ্রিল ২০২৪ ০৭:৪৫



চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস

ডেস্ক রিপোর্ট, বেঙ্গলনিউজ টোয়েন্টিফোর

২৪ এপ্রিল ২০২৪ ০৭:৪৫

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস

ছবি: সংগৃহীত

গত কয়েক দিন ধরে পশ্চিমাঞ্চলের জেলা চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ বুধবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বিকেল ৩টায় চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস এ তাপমাত্রা রেকর্ড করে। চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগার দুপুর তিনটায় বাতাসের আদ্রতা ২১ শতাংশ পরিমাপ করে।

এই চলমান তাপপ্রবাহে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। বাতাসের আদ্রতা বেড়ে যাওয়ায় জেলাজুড়ে অনুভূত হচ্ছে ‘মরুর উষ্ণতা

গত ১৬ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত টানা ছয় দিন জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি ছিল। গত শনিবার বেলা ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা এটি চুয়াডাঙ্গায় এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। জেলায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তীব্রতাও বেড়েছে। এতে দুর্বিষহ হয়ে পড়ে এখানকার জনজীবন।

তীব্র তাপপ্রবাহে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। জেলার খেটে খাওয়া মানুষ সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। তীব্র গরম ও রোদের কারণে শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময়ও পার করছেন।

আলমডাঙ্গায় সোমবার অতি তীব্র তাপপ্রবাহে এক ঘণ্টার ব্যবধানে হিট স্ট্রোকে ২ নারীর মৃত্যু হয়েছে।

তাপদাহের কারণে হিট অ্যালার্ট জারি করেছে জেলা প্রশাসন। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। তবে কাজের প্রয়োজনে অনেকেই বাধ্য হচ্ছেন এই তীব্র গরমে ঘরের বাইরে যেতে।

গত বছরের ১৯ ও ২০ এপ্রিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা অতি তীব্র দাবদাহ। কাছাকাছি সময়ে বৃষ্টি না হলে গত বছরের রেকর্ড এবার ভেঙে যেতে পারে।

এমএইচ/